1. admin@narayanganjpressclub.com : npressclub :
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৫:৫৩ অপরাহ্ন

নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের ইতিহাস

আপডেট :
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯
  • ২১২৯ জন পড়েছেন

আজ থেকে প্রায় ৪৬ (ছিচল্লিশ) বৎসর পূর্বে ১৯৬৬ সালের ৩০ জানুয়ারি তারিখে স্থানীয় সাংবাদিকদের সমন্বয়ে নারায়ণগঞ্জ পৌর পাঠাগারে জাগরনী পত্রিকার সাংবাদিক জি আর খানের সভাপতিত্বে শহরে প্রেস ক্লাব তৈরীর আবশ্যকতা নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়।
সভায় ১২ সদস্যের একটি কমিটি করার সিদ্ধান্ত গৃহিত হয়।

সভাপতি- শামসুল হুদা(পাকিস্তান অবজারভার)
সহ-সভাপতি- সিরাজুল হক(আজাদ), এইচ জামিল(পূর্ব দেশ), জি আর খান(জাগরনী)
সম্পাদক- হাবিবুর রহমান(ইত্তেফাক)
যুগ্ম সম্পাদক- আজিজুল হক(পয়গাম), কামরুজ্জামান(দৈনিক পাকিস্তান)
অফিস সেক্রেটারী- এ বি এম লুৎফর রহমান(পাকিস্তান অবজারভার)
কোষাধ্যক্ষ- এম এ মান্নান(জাগরনী)

সদস্য(৬জন)- হানিফ খান(সংবাদ)
শায়েদ আলী মজনু(চিত্রাকাশ)
এ কিউ চৌধুরী(পূরবানী),
শফিউদ্দিন আহমেদ(আজাদ)
মাসুদুর রহমান(জাগরনী)
আশরাফউদ্দিন আহমেদ(এস এন পি আর ও)

এরপর স্থানীয় সাংবাদিকগণ গলাচিপার স্কাউট অফিসসহ বিভিন্ন জায়গায় লেখালেখীর কাজ করতেন।

তৎকালীন নারায়ণগঞ্জ পৌরসভার চেয়ারম্যান আলী আহমদ চুনকার বদন্যতায় শহরের বালুর মাঠ এলাকায় সাংবাদিকদের স্থায়ীভাবে অবস্থানের জন্য একটি জমির ব্যবস্থা করে দেন।
সেসময় সাংবাদিকরা উক্ত জমিতে একটি টিনসেড ঘর নির্মান করে তাদের কাজকর্ম চালিয়ে যান।

এরপর ১৯৯১/১৯৯২ সালের দিকে এই টিনসেড ঘরটিকে স্থায়ীভাবে নারায়ণগঞ্জ প্রেস ক্লাব ভবন নির্মানের সুযোগ হয়। নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের বর্তমান আজীবন সদস্য ও সাবেক সংসদ সদস্য মোহাম্মদ আলী ১২ তলা বিশিষ্ট প্রেস ক্লাব বহুতল ভবন নির্মাণ কাজে সহযোগিতা করার সম্মতি প্রকাশ করেন। সেই সময় ভবন নির্মানের যাবতীয় কার্য সম্পাদন এবং তদারকীর জন্য স্থানীয় সাংবাদিকদের সর্বসম্মতি সিদ্ধান্তক্রমে একটি ভবন নির্মাণ কমিটি তৈরী করা হয়।

নির্মাণ কমিটিঃ
আহ্বায়ক- হাবিবুর রহমান
সচিব- হাবিবুর রহমান বাদল
সদস্য- হালিম আজাদ

এসময় সাংবাদিকরা তাদের অফিসটি অস্থায়ীভাবে শহীদ জিয়া হলে স্থানান্তর করে নেয়। ১৯৯২ সালের ৯ই মে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের নতুন বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তিনি এই বহুতল ভবনের নির্মানের জন্য ৩,০০,০০০/-(তিন লক্ষ) টাকা অনুদান প্রদান করেন।

শুরু থেকে শেষ পর্যন্ত ভবন নির্মাণ কমিটির অক্লান্ত পরিশ্রম আর একনিষ্ঠ প্রচেষ্টার বদৌলতে সেই সময়ে ৪,৩০০(চার হাজার তিনশত) স্কয়ার বর্গফুটের নারায়ণগঞ্জ প্রেস ক্লাব বহুতল ভবনের তিনতলার নির্মাণ কাজ সম্পন্ন হয়। প্রেস ক্লাব ভবনের নিচ তলায় মার্কেট, ২য়তলায় বিকেএমইএর কার্যালয়, তৃতীয় তলায় প্রেস ক্লাবের কার্যালয়, চতুর্থ তলায় হামিদুর রহমান সিনহা মিলনায়ন।

অবশেষে ১৯৯৮ সালের ২২ জুন তারিখে শহীদ সাংবাদিক হানিফ খানের সহধর্মিনী মিসেস আনোয়ারা বেগম আনুষ্ঠানিকভাবে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের নতুন বহুতল ভবন উদ্ধোধন করেন।

২০০৪ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য প্রতিমন্ত্রী মিজানুর রহমান সিনহা তার পিতা হামিদুর রহমান সিনহার নাম করনে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের চতুর্থ তলা সম্পন্ন নিজ অর্থ ব্যয়ে নির্মাণ করে দেন।
এরপর ক্লাবের ৫ম তলার কাজ ক্লাব ফান্ড থেকে নির্মাণ করা হয়। বর্তমানে ক্লাবের সমস্ত কার্যক্রম ৫ম তলায় স্থাযী স্থানান্তর করা হয়েছে। তৃতীয় তলা রেস্টুরেন্ট(সিন্যামন) এর জন্য ভাড়া দেয়া হয়েছে।
২০১৮ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান বস্ত্র ও শিল্পমন্ত্রী জনাব গাজী গোলাম দস্তগীর বীরপ্রতীক তার নাম করনে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের ৫ম তলা নির্মাণ করে দেয়ার প্রতিশ্রুতি দেন। যার বর্তমানে নির্মাণ কাজের সিংহভাগ সমাপ্ত হয়েছে।

বর্তমানে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবে প্রিন্ট মিডিয়া এবং ইলেকট্রনিক্স মিডিয়ার ৬৯ জন স্থায়ী সদস্য আছে।
বর্তমানে ছয়তলা ভবনের নিচ তলায় মার্কেট, ২য়তলায় বিকেএমইএর কার্যালয়, তৃতীয় তলায় সিন্যামন রেস্টুরেন্ট, চতুর্থ তলায় হামিদুর রহমান সিনহা মিলনায়ন(বর্তমানে বিকেএমইএ অফিস) ৫ম তলায় প্রেস ক্লাবের কার্যালয়, ষষ্ঠ তলার নির্মাণ কাজ চলমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

নারায়ণগঞ্জ প্রেস ক্লাব
© All rights reserved © 2018 Narayanganj Press Club
Customized By NewsSmart